July 22, 2024, 7:58 pm

নোটিশ:
সংবাদদাতা আবশ্যক
সংবাদ শিরোনাম:
ভূরুঙ্গামারীতে পরকীয়ার সংবাদ সংগ্রহ করায় সাংবাদিক কে মামলার হুমকি। ঘোড়াঘাটে পোনা মাছ অবমুক্তকরণ। ঘোড়াঘাটে ওয়ার্ল্ড ভিশনের সমাপনী ও ভবিষ্যৎ কার্যক্রম বিষয়ক আলোচনা সভা। বগুড়ার শাজাহানপুরে গত ১ মাসেও অজ্ঞাত লা*শের মেলেনি পরিচয়। বগুড়ার শাজাহানপুরে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেণ্টের পুরস্কার বিতরণী অনুষ্ঠান। বগুড়ার শাজাহানপুরে জন্ম ও মৃত্যু নিবন্ধন শতভাগ নিশ্চিত করণে সভা অনুষ্ঠিত। শাজাহানপুরে মুক্তিযোদ্ধা স্কুল এন্ড কলেজে বৃক্ষরোপণ করলেন এমপি মজনু। বগুড়ায় ছাত্রী নিবাস থেকে নার্সিং শিক্ষার্থীর ঝুল-ন্ত মর-দেহ উদ্ধার। ঘোড়াঘাটে পল্লী বিকাশ সহায়ক সংস্থার ২য় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত। জয়পুরহাটে ট্রাক্টরের সঙ্গে মুখোমুখি সংঘ-র্ষে মোটরসাইকেল আরোহী নিহ-ত।

মেমরি কার্ড রিড না করলে ফাইল দেখবেন কীভাবে

এই ডিজিটাল যুগে আজকাল কেউ আর ফাইলপত্র নিয়ে ঘোরেন না। এসডি কার্ডই আপনার যাবতীয় তথ্যের ভাণ্ডার। কিন্তু, সেই এসডি কার্ড যদি বিগড়োয়, রিড না করা যায়? কী করবেন?

১. আপনার কার্ডের ধরন আগে জানুন: সর্বপ্রথম আপনাকে কার্ডের ধরন জানার চেষ্টা করতে হবে। মানে, ব্যবহৃত মেমরি কার্ডটি সামান্য SD কার্ড নাকি উচ্চ ক্ষমতার SD কার্ড, সেটা জেনে নেওয়াটা খুব জরুরি। তার কারণ, কার্ড অনুযায়ী মেমরির জন্য জায়গা বরাদ্দ থাকে।

২. ডিভাইস প্রস্তুতকারকের সাইটে যান: যদি আপনার ডেটা SDHC কার্ডে থাকে, তাহলে, সেটা রিড করাতে SDHC ডিভাইস জরুরি। কিছু ডিভাইসের সফটওয়্যার ডাউনলোড করে নিতে পারবেন।এর পর আপগ্রেড করে নিলে, কার্ড রিড করতে পারবে। যে কারণে, ডিভাইস প্রস্তুতকারকের ওয়বেসাইটে গিয়ে ঢুঁ মারুন।

৩. রিডরে কার্ড লাগান: যদি রিডরের কোনও ড্রাইভ ‘লেটর অ্যাসাইন’ করা না-থাকে, তা হলে কম্পিউটার এটা পড়তে পারবে না। চেষ্টা করে না-হয় রিডরকে কোনও ড্রাইভ লেটারে অ্যাসাইন করলেন। কিন্তু যখনই আপনি ক্লিক করবেন, দেখবেন ড্রাইভ ঢোকানোর নির্দেশ আসছে। মানে কার্ড রিড হচ্ছে না।

৪. SD কার্ড স্ক্যান করুন: অনেক সময় কার্ড স্ক্যান করলেই সমস্যা মিটে যায়। এতে কোরাপ্ট ফাইল ঠিক নাও হতে পারে, কিন্তু তাও চেষ্টা করে দেখতে পারেন। এর পর, মাই কম্পিউটর থেকে উইন্ডোজ এক্সপ্লোরারে কার্ডটিকে খুঁজে নিয়ে, তাতে রাইট ক্লিক করুন।পপআপ মেনু থেকে প্রপাটিজে যান। ওখানে নতুন একটি উইন্ডো দেখতে পাবেন, তার মধ্যে পাইচার্ট তৈরি হবে। এর পর টুল ট্যাব সিলেক্ট করে ফের এরর চেকিং বটনে ক্লিক করুন।

৫. এর পরেও যদি অ্যাক্সেস না করা যায়: সম্ভব হলে ডিরেক্টরি ফাইলের একটা তালিকা বানিয়ে নিন। ড্রাইভ লেটারে রাইট ক্লিক করে, প্রপার্টিজে সিলেক্ট করুন। পাই চার্টে গিয়ে ডিভাইসের ইউজড স্পেস দেখতে পাবেন। যদি দেখুন স্পেস পুরো খালি, তার মানে ফাইল ডিলিট হয়ে গিয়েছে। বা ডায়রেক্ট্রি মুছে গেছে। এখান থেকে ফাইল রিকভারি করতে গেলে, আনডিলিট ফাংশনের সাহায্য নিতে পারেন।

৬. যদি ফাইল না বাঁচাতে পারেন: যদি দেখেন কার্ড এবার ঠিকঠাক রিড হচ্ছে, কিন্তু, ফাইল সেভ করতে পারেননি, তার মানে কার্ডের কোথাও রাইট প্রোটেকশন থাকতে পারে। সেক্ষেত্রে কাডের লক আগে খুলতে হবে। এর পর আনলক কার্ড সেভ করুন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © DailyAloPratidin.com