July 22, 2024, 7:41 pm

নোটিশ:
সংবাদদাতা আবশ্যক
সংবাদ শিরোনাম:
ভূরুঙ্গামারীতে পরকীয়ার সংবাদ সংগ্রহ করায় সাংবাদিক কে মামলার হুমকি। ঘোড়াঘাটে পোনা মাছ অবমুক্তকরণ। ঘোড়াঘাটে ওয়ার্ল্ড ভিশনের সমাপনী ও ভবিষ্যৎ কার্যক্রম বিষয়ক আলোচনা সভা। বগুড়ার শাজাহানপুরে গত ১ মাসেও অজ্ঞাত লা*শের মেলেনি পরিচয়। বগুড়ার শাজাহানপুরে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেণ্টের পুরস্কার বিতরণী অনুষ্ঠান। বগুড়ার শাজাহানপুরে জন্ম ও মৃত্যু নিবন্ধন শতভাগ নিশ্চিত করণে সভা অনুষ্ঠিত। শাজাহানপুরে মুক্তিযোদ্ধা স্কুল এন্ড কলেজে বৃক্ষরোপণ করলেন এমপি মজনু। বগুড়ায় ছাত্রী নিবাস থেকে নার্সিং শিক্ষার্থীর ঝুল-ন্ত মর-দেহ উদ্ধার। ঘোড়াঘাটে পল্লী বিকাশ সহায়ক সংস্থার ২য় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত। জয়পুরহাটে ট্রাক্টরের সঙ্গে মুখোমুখি সংঘ-র্ষে মোটরসাইকেল আরোহী নিহ-ত।

কর্ণাটকে মাটি খুঁড়তেই বেরিয়ে পড়ল ১৮ শতকের পুরনো ভয়ঙ্কর এইসব অস্ত্র

কর্ণাটকে একটি ভগ্নপ্রায় দূর্গের ভেতরে একটি কুঁয়ো আকৃতি জায়গা থেকে বেরিয়ে পড়ল শয়ে শয়ে ‘রকেট’। ওইসব ‘ওয়ার রকেট’ টিপ সুলতানের আমলেরই বলে মনে করা হচ্ছে।

শনিবার কর্ণাটকের বিদানুরু দূর্গের একটি কুঁয়ো থেকে উদ্ধার হয় সন্দেহজনক কিছু জিনিস। ওইসময় ওই ১৮ শতকের দূর্গের ভেতরে খননকা‌র্য চলছিল। পুরাতত্ব বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, ওই কুঁয়ো খুঁড়ে ১০০০ রকেট উদ্ধার হয়েছে। ওইসব রকেট টিপু সুলতানের সময়ে ‌যুদ্ধের জন্য মজুত করা হয়েছিল। বেঙ্গালুরু থেকে ৩৮৫ কিলোমিটার উত্তরপশ্চিমে অবস্থিত ওই দুর্গটি।

২০০২ সালেও ওই এলাকায় ১৬০টি রকেট উদ্ধার হয়েছিল বলে জানিয়েছে পুরাতত্ব বিভাগ। প্রথমে বোঝা না গেলেও বহু গবেষণা করার পর ২০০৭ সালে বোঝা ‌যায় উদ্ধার হওয়া বস্তুগুলি আসলে রকেট। এবং তা টিপুর আমলে। তখনই মনে করা হয় দূর্গ চত্বরে আরও রকেট লুকানো রয়েছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © DailyAloPratidin.com